২০ দলের বৈঠক আজ

প্রকাশঃ আগস্ট ১২, ২০১৫ সময়ঃ ১১:১৩ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১১:১৩ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

bnpদীর্ঘ আট মাস পর ২০ দলীয় জোটের বৈঠক ডেকেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। আজ রাত ৮টায় তার গুলশান কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হবে। জোটের পরিধি বাড়ানো বা কমানো, ভাঙন, ভবিষ্যৎ কর্মপরিকল্পনা, জামায়াত প্রসঙ্গ, নতুন নির্বাচন আদায়সহ কয়েকটি বিষয় বৈঠকে আলোচনা করবে।

এলডিপি ও বিকল্পধারাসহ কয়েকটি দল বিএনপিতে একীভূত হচ্ছে বলে সাম্প্রতিক সময়ে জোর আলোচনা চলছে। জামায়াতকে কৌশলগতভাবে জোট থেকে সরিয়ে দেয়ার গুঞ্জনও রয়েছে। এসব বিষয়ও আলোচনায় আসতে পারে। এছাড়া বিগত আন্দোলনে ব্যর্থতা ও সফলতার চুলচেরা বিশ্লেষণ, পাশাপাশি জোটের নেতাকর্মীদের মামলা ও ভবিষ্যৎ করণীয় নিয়ে আলোচনা হবে। বিএনপি ও জোটের নেতারা এসব তথ্য জানান।

বিএনপি ও জোটের নেতারা জানান, দীর্ঘদিন জোটের বৈঠক হয়নি। সার্বিক পরিস্থিতিতে জোটের রাজনৈতিক কর্মপরিকল্পনা কী হতে পারে সেটিই বৈঠকে আলোচনা হবে। এছাড়া কয়েকদিনের মধ্যেই লন্ডনে যাচ্ছেন খালেদা জিয়া। সেখানে ছেলে তারেক রহমানের সঙ্গে বৈঠকে জোট ও দলের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়ে আলোচনা হতে পারে। দল ও জোটের ভবিষ্যৎ কর্মপরিকল্পনাও চূড়ান্ত করতে পারেন তারা। জামায়াত নিয়ে দলের অবস্থান কী হবে সেই ব্যাপারেও তারেক রহমানের পরামর্শ থাকতে পারে। ছেলের সঙ্গে বৈঠকের আগে এসব বিষয়ে জোট নেতাদের ভাবনা বা পরামর্শ কী তা জানতে পারেন খালেদা জিয়া। যাতে তারেকের সঙ্গে বৈঠকে সিদ্ধান্ত নিতে সহজ হয়। তবে এ মুহূর্তে জোটের পরিধি বাড়ানো বা কাউকে জোট থেকে সরিয়ে দেয়ার কোনো চিন্তা-ভাবনা নেই বলে বিএনপির একজন নীতিনির্ধারক দাবি করেন।

জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব.) মাহবুবুর রহমান বলেন, বৈঠকে বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে জোটের করণীয় নিয়ে আলোচনা হতে পারে। জোট এবং জোটের বাইরে অনেকে বিএনপিতে আসতে চাইছেন সে বিষয়টিও আলোচনায় উঠতে পারে। তিনি আরও বলেন, জোটের দাবি অনুযায়ী দ্রুত নতুন নির্বাচন আদায়ের কৌশল নিয়ে সবাই মতামত দিতে পারে। এছাড়া চেয়ারপারসন লন্ডনে যাওয়ার আগে সবশেষ রাজনৈতিক অবস্থান জোট নেতাদের অবহিত করতে পারেন।

জোটের অন্যতম শরীক বাংলাদেশ জাতীয় পার্টির চেয়ারম্যান ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ বলেন, দেশের সার্বিক রাজনৈতিক পরিস্থিতিতে জোটের করণীয় নিয়ে আলোচনা হবে। সেখানে নেতাকর্মীদের মামলা-মোকদ্দমা, আন্দোলনের সময় আহত- নিহত ও আটকদের বিষয়টি জোরালোভাবে আসতে পারে। এসব মামলা মোকাবেলা করে কীভাবে জোটের কার্যক্রম আরও গতিশীল করা যায় সে ব্যাপারে অনেকেই পরামর্শ দিতে পারেন।

জোটের ভাঙন ও জামায়াত প্রসঙ্গে তিনি বলেন, বিভিন্ন গণমাধ্যমে দেখি, এই জোট ভেঙে যাচ্ছে, এই জামায়াতকে ছেড়ে দেয়া হচ্ছে। কিন্তু বাস্তবে এ ব্যাপারে জোটে কোনো আলোচনা বা সিদ্ধান্ত হয়নি।

জোটের শরীক লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান বলেন, গত বছরের ডিসেম্বরের পর এই প্রথম জোটের বৈঠক ডাকা হয়েছে। বৈঠকে বর্তমান রাজনৈতিক পরিস্থিতিই আলোচনায় স্থান পাবে। বিগত আন্দোলনের প্রাপ্তি অপ্রাপ্তি ও আগামী দিনে জোটের করণীয় নিয়ে আলোচনা হবে। নতুন নির্বাচন আদায়ে কি কৌশল নেয়া যায় তাও আলোচনায় আসতে পারে।
তিনি আরও বলেন, জোটের ভাঙন বিশেষ করে কৌশলে জামায়াতকে জোট থেকে সরিয়ে দেয়ার যে গুঞ্জন চলছে কেউ কেউ সেই বিষয়টি তুলতে পারেন। তবে এ মুহূর্তে জামায়াতকে জোট থেকে সরিয়ে দেয়ার কোনো চিন্তা-ভাবনা নেই।

বিকল্পধারা, এলডিপিসহ কয়েকটি দল বিএনপিতে একীভূত হওয়া প্রসঙ্গে ইরান বলেন, এ বিষয়টি বৈঠকে আলোচনায় নাও আসতে পারে। কারণ এটা বিএনপির দলীয় বিষয়।

এনপিপির চেয়ারম্যান অ্যাডভোকেট ফরিদুজ্জামান ফরহাদ বলেন, দীর্ঘদিন পর জোটের বৈঠকে বর্তমান রাজনৈতিক পরিস্থিতি ও ভবিষ্যৎ করণীয় নিয়ে আলোচনা হতে পারে। এছাড়া নতুন নির্বাচন নিয়ে রাজনৈতিক অঙ্গনে নানা আলোচনা চলছে। জোটের পক্ষ থেকে নতুন নির্বাচনের দাবি এবং তা আদায়ের কৌশল নিয়ে আলোচনা হবে। এছাড়া জোটের ভেতরে ভাঙন ধরছে বলে যে গুঞ্জন রয়েছে তা স্পষ্ট করা হতে পারে। আসলে কোনো দল এমন কোনো চিন্তা-ভাবনা করছে কিনা। তিনি বলেন, জোটনেত্রী শিগগিরই দেশের বাইরে যাবেন। যাওয়ার আগে জোট নেতাদের সঙ্গে আলাপ করে তার সবশেষ অবস্থান জানাতে পারেন।

প্রতিক্ষন/এডি/এমএস

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G